Monday, July 7, 2014

১৫ দেশের কথ্যভাষা শেখাতে ইনায়েতের ওয়েবসাইট

স্পোকেন ল্যাঙ্গুয়েজ টিউটরস্পোকেন ল্যাঙ্গুয়েজ টিউটরকথাবার্তা চালানোর মতো বিদেশি ভাষা জানা যে কত প্রয়োজন তা দেশের বাইরে গেলে হাড়ে হাড়ে বোঝা যায়। যাঁরা বিদেশে যান তাঁদেরও সংশ্লিষ্ট দেশের ভাষা জানার প্রয়োজন হতে পারে। স্থানীয় ভাষায় টুকিটাকি কথাবার্তা বলার জন্য সেই ভাষার কিছু কিছু বিষয় জেনে নিতে পারেন অনলাইনে। এ কাজে আপনাকে সাহায্য করতে পারে স্পোকেন ল্যাঙ্গুয়েজ টিউটর (http://www.spokenlanguagetutor.com/) নামের একটি ওয়েবসাইট। সাইটটি নির্মাণ করেছেন সাবেক বৈজ্ঞানিক কর্মকর্তা ইনায়েত হোসাইন।
সাইট নির্মাতা ইনায়েত হোসাইন বলেন, মাতৃভাষার বাইরে দ্বিতীয় একটি ভাষা শিখতে আমরা হিমশিম খাই। স্পোকেন ল্যাঙ্গুয়েজ টিউটর ওয়েবসাইটে যে তথ্য পাবেন তাতে ১৫টি ভাষায় প্রয়োজনীয় আলাপচারিতায় সহায়ক হিসেবে কাজে লাগবে।
সাইটের কনটেন্ট প্রসঙ্গে তিনি বলেন, বিদেশগামীর সম্ভাব্য জরুরি কথোপকথনের কল্পচিত্র বিভিন্ন ভাষায় রূপান্তর করেছেন তিনি। ত্রিশটির বেশি আলাপ প্রসঙ্গ পনেরোটি ভাষায় সাইটে রয়েছে। আরবি, বাংলা, ম্যান্ডারিন (চায়নিজ), ফিলিপিনো, ফরাসি, জার্মান, হিন্দি, ইন্দোনেশিয়ান, ইতালিয়ান, জাপানিজ, কোরিয়ান, মালয়, পর্তুগিজ, রাশিয়ান, স্প্যানিশ, ফারসি, তুর্কি, উর্দু, ভিয়েতনামিজ ও থাই ভাষার আলাপচারিতা এতে রয়েছে। আরও কয়েকটি ভাষা শিগগির সাইটে যুক্ত হবে।
সাইট তৈরি প্রসঙ্গে ইনায়েত হোসাইন বলেন, বিদেশি ভাষা নিয়ে বহুদিন ধরে কাজ করছি। বিদেশগামী শ্রমিকদের কথা ভেবে তিনি এই সাইট তৈরি করেছেন। ভাষান্তর প্রসঙ্গে তিনি বলেন, বিভিন্ন দেশের তরুণরা তাঁর সঙ্গে কাজ করছেন। ভার্চুয়াল বন্ধুদের সাহায্যে কথোপকথনের প্রয়োজনীয় সংশোধন করেন। স্পোকেন ল্যাঙ্গুয়েজ টিউটর নিয়ে একটি অ্যাপ্লিকেশন তৈরির পরিকল্পনার কথাও জানান তিনি।

No comments:

Post a Comment