Monday, July 7, 2014

ডেস্কটপ ল্যাপটপ নয়, শীর্ষে থাকবে ট্যাবলেট

..যেভাবে ব্যবহার বাড়ছে সে অনুযায়ী আগামী বছরেই ডেস্কটপ কম্পিউটারকে পেছনে ফেলে শীর্ষে জায়গা করে নেবে ট্যাবলেট কম্পিউটার। ২০১০ সালে অ্যাপলের আইপ্যাড বাজারে আসার পর থেকেই ট্যাবলেটের ব্যবহার বাড়ছে। গবেষকদের ধারণা, চলতি বছরের শেষ নাগাদ ট্যাবলেট বিক্রি হবে ২৫ কোটি ছয় লাখ, যা আগামী বছরে হবে ৩২ কোটি এক লাখ। অন্যদিকে চলতি বছরের শেষ নাগাদ ডেস্কটপ, ল্যাপটপ ও নেটবুক কম্পিউটারের বিক্রি হবে ৩০ কোটি আট লাখ। আগামী বছর এটা বেড়ে সর্বোচ্চ হতে পারে ৩১ কোটি সাত লাখ। গবেষণাপ্রতিষ্ঠান গার্টনারের গবেষণা পরিচালক রণজিৎ আটওয়াল বলেন, গত বছর কম্পিউটারের বিক্রি বেড়েছে ৯ দশমিক ৫ শতাংশ, যা চলতি বছর হয়েছে মাত্র ২ দশমিক ৯ শতাংশ।
গত বছর মুঠোফোন বিক্রির পরিমাণ আগের বছরের চেয়ে বেড়েছে ৩ দশমিক ১ শতাংশ। গার্টনারের প্রতিবেদনে আশা করা হয়েছে চলতি বছরের শেষ নাগাদ সারা বিশ্বে স্মার্টফোনের বিক্রি বাড়বে ৬৬ শতাংশ এবং ২০১৮ সাল নাগাদ সেটি হবে ৮৮ শতাংশ।
অপারেটিং সিস্টেমের দিক দিয়ে এগিয়ে আছে অ্যান্ড্রয়েড। চলতি বছরে অ্যান্ড্রয়েডচালিত যন্ত্রের বিক্রির বেড়েছে ৩০ শতাংশ এবং একই সময়ে অ্যাপলের আইওএসচালিত যন্ত্রের বিক্রি বেড়েছে ১৫ শতাংশ। চলতি বছর এগিয়ে আছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমচালিত যন্ত্রের বিক্রিও। আশা করা হচ্ছে, ২০১৮ সাল নাগাদ বাজারে উইন্ডোজের শেয়ার থাকবে ১০ শতাংশ।

No comments:

Post a Comment